Kado Nodi Kado by Syed Waliullah (Most Popular Series - 66) - PDF Bangla Books - Free Download Bangla Books, Bangla Magazine, Bengali PDF Books, New Bangla Books
Featured Most Popular Novel Syed Waliullah
Kado Nodi Kado by Syed Waliullah (Most Popular Series - 66) - PDF Bangla Books

Kado Nodi Kado by Syed Waliullah (Most Popular Series - 66) - PDF Bangla Books

Featured Most Popular Novel Syed Waliullah
Short Description:
Kado Nodi Kado by Syed Waliullah - PDF Download বাংলা উপন্যাস : কাঁদো নদী কাঁদো- সৈয়দ ওয়ালীউল্লাহ (সর্বাধিক জনপ্রিয় সিরিজ # ৬৬) - পড়ুন , Download Sayed Waliullah Bangla Books, Novels, Short Stories, Drama in pdf format and Read Kado Nodi Kado by Syed Waliullah. Syed Waliullah Popular Books PDF Download - সৈয়দ ওয়ালীউল্লাহ এর জনপ্রিয় নাটক, বাংলা উপন্যাস, বাংলা বই ডাউনলোড করুন ও পড়ুন।

Books Description

Book Name: Kado Nodi Kado by Syed Waliullah - PDF Download
বাংলা উপন্যাস : কাঁদো নদী কাঁদো- সৈয়দ ওয়ালীউল্লাহ (সর্বাধিক জনপ্রিয় সিরিজ # ৬৬) - পড়ুন 
Book Category :Bangla Novel
Book Writer: Syed Waliullah
Book Language: Bengali
Book Format: Portable Document Format (PDF File)
Book info: 6.67 Megabytes and good quality.
Book Courtesy: Bangla Book PDF.

Book Review:

 কাঁদো নদী কাঁদো” উপন্যাসটি ১৯৬৮ সালে প্রকাশিত হয়। সৈয়দ ওয়ালীউল্লাহ এর প্রথম উপন্যাস “লালসালু” ১৯৪৮ সালে প্রকাশিত হয়, দ্বিতীয় উপন্যাস “চাঁদের অমাবস্যা ১৯৬২ সালে প্রকাশিত হয়। উল্লেখ্য বিষয় হচ্ছে ১৯৪৮ থেকে ১৯৬৮ সালের মাঝে প্রকাশিত তাঁর তিনটি উপন্যাসের কোনটিই বানিজ্যলিপ্সু ছিলো না।
সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত “লালসালু” বা ” চাঁদের অমাবস্যা ” উপন্যাসের থেকে “কাঁদো নদী কাঁদো ” উপন্যাসের গড়ন ব্যতিক্রম। উপন্যাস তিনটির তুলনামূলক আলোচনায় আমি যাবো না। পাঠকমাত্রই তিনটি উপন্যাস ক্রম অনুসারে পাঠ করলে অন্য দুটি উপন্যাস থেকে “কাঁদো নদী কাঁদো ” উপন্যাসের স্বতন্ত্রতা উপলব্ধি করতে পারবে। “কাঁদো নদী কাঁদো” উপন্যাসটিতে মোট ৩৩টি অংশ আছে। অধ্যায় হিসেবে বিভক্ত না হলেও অংশগুলি প্রায় অধ্যায়েরই মতো কাজ করেছে।
এই উপন্যাসটির সাথে ভার্জিনিয়া উলফের “To the Lighthouse” এ ব্যবহৃত দৃষ্টিকোণ বা point of view এর কিছুটা সাদৃশ্য লক্ষণীয়। To the Lighthouse উপন্যাসে পাঠকেরা কোনো একটি মাত্র চরিত্রের কথা শোনে না। সেখানে কাহিনীটির বিস্তার চরিত্রগুলোর মনের মধ্য থেকে আসে। কিন্তু কাহিনীটির সঙ্গে প্রত্যক্ষভাবে এদের যোগ থাকে। “কাঁদো নদী কাঁদো” উপন্যাসে অবশ্য কথক চরিত্র দু’টির মূল কাহিনীতে গৃহিত অংশ খুব বেশী নয়। তাছাড়া তাদের নিজেদের মনোকথনের চেয়ে তাদের দেখার বা শোনার (সমালোচক বুথের ভাষায় Showing and Telling) কথা থেকেই কাহিনীর সিংহভাগ গঠিত। এখানে যে মনোবিশ্লেষণ সেটা ঘটছে পরোক্ষভাবে এবং সর্বজ্ঞতার পদ্ধতিতে। লেখকের সর্বজ্ঞতা যেন কথকের মধ্যে সঞ্চারিত হয়েছে ।

এই উপন্যাসে ব্যবহৃত দৃষ্টিকোণ দুটি : তবারকের এবং “আমি” নামক চরিত্রের। অন্য সব চরিত্রগুলির মন, কাজ, পরিবেশ,পরিণতি আমরা পাঠকেরা এই দুই ব্যক্তির কথন,বর্ণনা ও চিন্তনের মধ্য দিয়েই লাভ করে থাকি। এই দুইজন কথকের পরোক্ষ সাক্ষাৎকার ঘটে একেবারে উপন্যাসের শুরুতেই এক স্টিমারে। লেখক খুব সচেতনভাবেই পাঠকদের সাথে পুরো উপন্যাস এর কাহিনী কথকদের সাথে উপন্যাসের শুরুতেই পরিচয় করিয়ে দেন। পুরো উপন্যাসে তবারক বলছে কুমুরডাঙা শহর, বাঁকাল নদী ও তার তীরবর্তী অধিবাসীদের জীবনযাত্রার কথা। আর “আমি” নামক কথকের ভাবনায় ফুটে উঠেছে তার এক প্রিয় আত্মীয় মুস্তাফার কথা। লেখক অসাধারণ ভাবে দুই কথকের মাধ্যমে যোগসূত্র করেছেন কুমুরডাঙার মানুষ ও মুস্তাফার সাথে।

Kado Nodi Kado by Syed Waliullah is a popular Bengali Novel which is written by Syed Waliullah. Kado nadi Kado was first published in 1968 and English meaning of the book is Cry, o river. Sayed Waliullah is famous Bangladeshi Author, short story writer and Playwright. Waliullah is often considered the pioneer of existential analysis of the characters psyche in the literature of Bangladesh. He was Born on 15 August 1922 in Chittagong, Bangladesh and died on 10 October 1971.  His popular Books are Lalshalu, Chander Amabosha, Kado Nodi Kado, Nayan Chara, Dui Tir o Onnanya Golpo etc. Download Sayed Waliullah Bangla Books, Novels, Short Stories, Drama in pdf format and Read Kado Nodi Kado by Syed Waliullah. Syed Waliullah Popular Books PDF Download - সৈয়দ ওয়ালীউল্লাহ এর জনপ্রিয় নাটক, বাংলা উপন্যাস, বাংলা বই ডাউনলোড করুন ও পড়ুন। 

Remarks:
Download Bangla books, Story, Poems and Magazines in pdf format or Read online. All links are external and Sometimes may not work properly.To send new book request write on comment field .

0 Reviews: