Dristi Prodip by Bibhutibhushan Bandopadhyay (Most Popular Series - 18) - Bangla Novel PDF Books

Book Name: Dristi Prodip by Bibhutibhushan Bandopadhyay - PDF Download
বাংলা উপন্যাস: দৃষ্টি- প্রদীপ - বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় (সর্বাধিক জনপ্রিয় সিরিজ # ১৮ - পড়ুন 
Book Category : Bangla Novel
Book Writer: Bibhutibhushan Bandopadhyay
Book Format: Portable Document Format (PDF File)
Book Language: Bengali
Book info: 153 Pages and 8 Megabytes
Book Courtesy: PDF Archive

Book Review:

দৃষ্টিপ্রদীপ প্রখ্যাত সাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় রচিত একটি উপন্যাস। প্রবাসী মাসিকপত্রে ১৩৪০ সালের ফাল্গুন সংখ্যা থেকে ১৩৪১ সালের চৈত্র সংখ্যা পর্যন্ত ধারাবাহিকভাবে প্রকাশিত হয়েছিল। এটি বই আকারে প্রকাশিত হয় ১৩৪২ সালের ভাদ্র মাসে (সেপ্টেম্বর ১৯৪৫)।
এই উপন্যাসের নায়ক জিতু। জিতু এক ব্যতিক্রমধর্মী চরিত্র। এই উপন্যাসে জিতু তার বড় ভাই নিতাই ও বোন সীতাসহ তার পরিবারকে দেখা যায় দার্জিলিং-এ। সেখানে তাদের সাথে মিস নর্টন নামের এক খ্রিস্টান ধর্মপ্রচারক মহিলার পরিচয় হয়। সেখানে তাদের বেশ ভালো কাটলেও জিতুর বাবার চাকরি চলে যাওয়ার দরুন তারা আটঘরায় তাদের জ্যাঠামশায়ের বাড়িতে আশ্রয় নেয়। তবে সেখানে জিতুর পরিবারের উপর কেউ বিশেষ খুশি ছিল না। এখানে জিতুর জ্যাঠাইমার উদ্ধত ধনগর্ব ও শুচিতার অহংকার দেখা যায়। জিতু কিছুটা বড় হলে সে শৈলদিদির বাসায় থেকে পড়াশোনা করে এবং সেখানে তার সাথে ছোট বৌঠাকরুনের পরিচয় হয়। এর কিছুকাল পর জিতু কলকাতায় নীলাম্বর রায়ের বাড়িতে চাকরি পায়। তবে সে বেশিদিন ঐ জায়গায় চাকরি করে না। এরই মাঝে জিতুর অমতে এক বিপত্নীক লোকের সাথে সীতার বিয়ে দেয় জিতুর জ্যাঠামশায় এবং নিতাই বিয়ে করে। এর কিছুদিন পর জিতুর মা মারা যায়। জিতু কিছুসময় দাদার সাথে কাটিয়ে ঘুরতে ঘুরতে দ্বারবাসিনী গ্রামে এক আখড়াবাড়ির সন্ধান পায়। এখানকার বৈষ্ণবী মালতীর সঙ্গে জিতুর একধরনের সম্পর্ক গড়ে ওঠে। কিন্তু এটি মালতীর বাবার বন্ধু উদ্ধবদাস বাবাজী ভাল চোখে না দেখার কারণে জিতু আখড়া ছেড়ে চলে যায়। এরপর জিতু বটেশ্বরনাথ পাহাড়ে এক সাধুর সঙ্গে কিছুকাল কাটায়। এখানে থাকাকালীন সময়ে কলকাতা হতে দাদার অসুস্থতার চিঠি পায় এবং কলকাতা যায়। কিন্তু সে তার দাদাকে বাঁচাতে পারে না। এরপর সে তার বৌদি এবং তার ছেলে মেয়ের দায়িত্ব নিয়ে কামালপুর নামক স্থানে পাঠশালায় পড়াতে যায় এবং সেখানে হিরন্ময়ী নামক এক মেয়ের বাবার অনুরোধে তাকে বিয়ে করে। এর কিছুকাল পরে রানাঘাট স্টেশনের প্ল্যাটফর্মে সে তার এক পরিচিতজনের কাছে মালতীর মৃত্যুসংবাদ পায়।

Dristi Prodip by Bibhutibhushan Bandopadhyay is popular Bengali Novel which is written by Bibhutibhushan Bandopadhyay.  The Book was first published in 1935. Bibhutibhushan Bandopadhyay is a popular Indian writer, novelist who is one of leading writer of bengali language. Bibhutibhushan Bandopadhyay born in 12th September, 1894  in his maternal uncle’s house in Ghoshpara-Muratipur village which was adjacent to Kanchrapara and died in 1st November, 1950. His original home was in Jessore. His first published short story was Uppekhito. Among the notable works of Bibhutibhusan, mention may be made of Ichhamati, Devjan, Adarsha Hinduhotel, Bipiner Sansar, Meghmallar, Mouriphul, Jatrabadal, Drishtipradip, Aparajito etc. Download Bibhutibhushan Bandopadhyay Bangla books in pdf format  and Read  Dristi Prodip by Bibhutibhushan Bandopadhyay. Bibhutibhusan Mukhopadhyay Popular Bangla Books PDF Download - বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় এর জনপ্রিয় বই, বাংলা উপন্যাস, বহুল পঠিত বই, গল্প , উপন্যাস ডাউনলোড করুন ও পড়ুন।

Remarks:
Download Bangla books, Magazine, translated books  in pdf format or Read online. All links are external and sometimes may not work properly.  To send new book request write on comment field. Please report if you found spam, adult content or copyright violation. For any kinds of Problem write in comment field.

0 Comments